আজকের তারিখ- Sat-11-05-2024

ক্ষুব্ধ ধর্ম প্রতিমন্ত্রী, সভা বর্জন হজযাত্রীদের ভাড়ায় বাণিজ্য

যুগের খবর ডেস্ক: এবার হজ বাণিজ্যে নেমেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং সৌদি এয়ারলাইনস। সাধারণ যাত্রীরা যেখানে সর্বোচ্চ ৫০ হাজার টাকায় সৌদি আরবে আসা-যাওয়া করতে পারেন, সেখানে এবার হজযাত্রীদের যাতায়াত ভাড়া নির্ধারণ করা হয়েছে এক লাখ ৪০ হাজার টাকা। এতে হজযাত্রী ও সাধারণ যাত্রীদের মধ্যে বিমান ভাড়ার ফারাক প্রায় এক লাখ টাকা। ফলে এ দুই এয়ারলাইনসের বাড়তি বাণিজ্য হবে এক হাজার ২৩৩ কোটি টাকা। হজযাত্রীদের সঙ্গে বিমানের এমন ভাড়াবৈষম্য নিয়ে হতবাক সবাই। এতে হজ প্যাকেজের মূল্য বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এতে ক্ষুব্ধ ধর্ম প্রতিমন্ত্রী নিজেও। হজ এজেন্সির নেতারাও এর প্রতিবাদ জানিয়েছেন।

রবিবার বিমান মন্ত্রণালয়ে বিমানের ভাড়া নির্ধারণী সভায় বিমানের পক্ষ থেকে হজযাত্রীদের বিমান ভাড়া এক লাখ ৫৪ হাজার টাকার প্রস্তাব করা হয়। আন্তঃমন্ত্রণালয়ের এ সভায় বিমান ভাড়া নিয়ে বিমানের সঙ্গে বাকবিত-ায় জড়িয়ে পড়েন ধর্ম মন্ত্রণালয় ও হাবের নেতারা। ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ ভাড়া কমানোর প্রস্তাব করেন। তবে বিমান মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা ভাড়া বৃদ্ধির ব্যাপার দৃঢ় অবস্থান নেন। এমন পরিস্থিতিতে ক্ষোভ প্রকাশ করে সভা বর্জন করেন তিনি। প্রতিমন্ত্রীর সঙ্গে সভা বর্জন করেন হাবের নেতারাও। পরে বিমান ভাড়া এক লাখ ৪০ হাজার টাকা নির্ধারণ করা হয়। ধর্মপ্রাণ মানুষকে নিয়ে বিমানের এমন অনৈতিক ব্যবসায় ক্ষোভ প্রকাশ করেছেন বৈঠকে অংশ নেওয়া অনেকেই। গত বছর এ ভাড়া ছিল এক লাখ ২৮ হাজার। এর আগে ২০১৮ সালে ভাড়া ছিল এক লাখ ২৪ হাজার ৭২৩ টাকা।

নাম প্রকাশ না করার শর্তে সভায় অংশ নেওয়া একাধিক কর্মকর্তা বলেন, বিমান হজযাত্রীদের নিয়ে বাণিজ্য করতে চায়। এ কারণে অতিরিক্ত ভাড়া নির্ধারণ করেছে। তারা জানান, গত ডিসেম্বর মাসে ৪২ হাজার ৪১৬ টাকা ভাড়ায় ওমরা যাত্রী পরিবহন করেছে।

হজ এজেন্সির নেতারা বলছেন, আল্লাহর মেহমানখ্যাত হজযাত্রীরা বিশেষ সুবিধা পান, অথচ বিমান হজযাত্রীদের জিম্মি করে বাণিজ্য করছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিমান। এজেন্সি মালিকরা থার্ড ক্যারিয়ার চালুর দাবি জানিয়েছেন। তারা বলছেন, থার্ড ক্যারিয়ার হিসেবে যে কোনো এয়ারলাইনসে যাওয়া-আসা উন্মুক্ত করে দিলে হজযাত্রীরা সর্বোচ্চ ৯০ হাজার টাকায় যাতায়াত করতে পারবেন।

অনুসন্ধানে জানা যায়Ñ ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে সাধারণ মানুষ সর্বোচ্চ ৫০ হাজার টাকায় যাতায়াত করতে পারেন। বছরের অন্য সময় ওমরা হজে বিমান ভাড়া সর্বোচ্চ ৫০ হাজার টাকা। এছাড়া সারাবছরই প্রবাসী শ্রমিক ও অন্যান্য যাত্রী ৪০ হাজার টাকায় ঢাকা থেকে সৌদি আরবের রিটার্ন টিকিটে আসা-যাওয়া করছেন। অথচ হজযাত্রীদের বিমান ভাড়া গুনতে হচ্ছে এক লাখ ৪০ হাজার টাকা। একই বিমানে পাশের আসনে বসা সাধারণ যাত্রীর তুলনায় একজন হজযাত্রী প্রায় তিন গুণ বা এক লাখ টাকা বেশি গুনতে হচ্ছে।

হজের সময় হজ ফ্লাইট ছাড়াও নিয়মিত ফ্লাইটে হজযাত্রী পরিবহন করা হয়। হজ চুক্তি অনুযায়ী এ বছর এক লাখ ৩৭ হাজার বাংলাদেশি পবিত্র হজব্রত পালনে সৌদি আরব যেতে পারবেন। বিমান বাংলাদেশ এবং সৌদি এয়ারলাইনস হজযাত্রী পরিবহন করবে। এসব হজযাত্রীকে সাধারণ যাত্রীদের তুলনায় ১২০০ কোটি টাকা বেশি ভাড়া গুনতে হবে। বাড়তি ভাড়া দেওয়ার পরও সাধারণ ফ্লাইটে অন্য যাত্রীদের সঙ্গে হজযাত্রী বহন করা হয়। অনেক হজযাত্রীকে তারা দুবাই ঘুরিয়ে নিয়ে যায়। দীর্ঘ সময় বিভিন্ন এয়ারপোর্টে অপেক্ষা করানো হয়।

একই যাত্রীসেবা ও একই ফ্লাইটে বিমানের এমন ভাড়াবৈষম্য নিয়ে প্রশ্ন উঠেছে। এ অবস্থায় ভাড়া কমানো নিয়ে বিমান, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) ও ধর্ম মন্ত্রণালয়ের মধ্যে টানাপড়েন চলছে। হাব নেতারা বলছেন, দ্বিগুণ-তিনগুণ ভাড়া দিয়েও হজযাত্রীরা বাড়তি কোনো সুবিধা পান না। বরং কখন ফ্লাইট বাতিল, আবার কখনও দীর্ঘ ট্রানজিটে দুর্ভোগে পড়েন। আবার ফ্লাইট বিলম্বের কারণে হজযাত্রীদের দিনের পর দিন হজক্যাম্পে ইহরাম বেঁধে অপেক্ষার প্রহর গুনতে হয়।

ময়মনসিংহের বিশিষ্ট ব্যবসায়ী সেলিম রেজা খান বলেন, গত নভেম্বরে তার পরিবারের সাত সদস্যকে নিয়ে ওমরা হজ করে এসেছেন। তখন বিমান ভাড়া ছিল ৪৫ হাজার টাকা। এবার তিনি স্ত্রী ও দুই বাচ্চাকে নিয়ে হজে যাবেন। বিমান ভাড়া এক লাখ ৪০ হাজার টাকা শুনে তিনি বিস্মিত।

নেত্রকোনার কলমাকান্দার রংছাতি ইউনিয়নের মাদ্রাসা শিক্ষক আমিনুল ইসলাম বলেন, আমাদের পাশের বাড়ির ছেলে জামাল সৌদি আরবে ব্যবসা করে। সে বছরে একবার দেশে আসে। সে ৪০ হাজার টাকায় বাংলাদেশ বিমানে আসা-যাওয়া করে বলে জানিয়েছে। হজে যাওয়ার জন্য আমরা এবার নিবন্ধন করেছি। এজেন্সির প্রতিনিধি গতকাল রাতে ফোন করে জানিয়েছে, এবার বিমান ভাড়া লাগবে এক লাখ ৪০ হাজার টাকা। তাতে আগে যে খরচের কথা বলেছিল, তার চেয়ে আরও ৩০ হাজার টাকা বেশি লাগবে বলে জানিয়েছে। প্রস্তুতি নেওয়ার পর এভাবে বাড়তি টাকা জোগাড় করব কীভাবে। একই প্রশ্ন রাজধানীর কল্যাণপুরের অবসরপপ্ত সরকারি চাকরিজীবী হেদায়েত আলী দম্পতির। তারা এ বছর হজে যাচ্ছেন।

এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মুহিবুল হক বলেন, হজযাত্রীদের জিম্মি করে মুনাফা করার মানসিকতা নেই বিমানের। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ও মক্কা-মদিনায় এয়ার ট্রাফিক ফি এবং অন্যান্য টেক্স বাড়ার কারণে বিমান ভাড়া বাড়ানো হয়েছে। আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে হজযাত্রীদের জন্য চূড়ান্ত ভাড়া এক লাখ ৪০ হাজার টাকা নির্ধারিত হয়েছে, যা কমানোর আর সুযোগ নেই।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদত হোসাইন তসলিম বলেন, বছরের যে কোনো সময় বিমান ভাড়া সর্বোচ্চ ৫০ হাজার টাকা। অথচ হজযাত্রীদের ক্ষেত্রে এক লাখ ৪০ হাজার নির্ধারণ করা হয়েছে। এটা স্বাভাবিক ভাড়ার চেয়ে তিনগুণের বেশি। হজের সময় বিমানের কোনো আসন খালি যায় না। অন্য সময় আসন খালি যায়। তাই পুরো আসন বিক্রি হলে স্বাভাবিক নিয়মে ভাড়া কমার কথা।

হাব সভাপতি আরও বলেন, বিমান নিজেরাই নিজেদের ভাড়া ঠিক করেছে। এখানে গণশুনানি বা হজযাত্রীদের কোনো মতামত নেওয়া হয়নি। তিনি জানান, বিমান ভাড়া সর্বোচ্চ এক লাখ ১০ হাজার টাকা করার দাবি জানিয়েছে হাব। তাতে বিমানের না পোষালে গত বছরের মতো এক লাখ ২৮ হাজার টাকা নিতে পারে। বিমান ভাড়া বাড়লে প্যাকেজের মূল্য বাড়বে। এতে বিপাকে পড়বেন হজযাত্রীরা। সরকারের ভাবমূতি ক্ষুণœ হতে পারে।

চাঁদ দেখা সাপেক্ষে জুলাই মাসের শেষ সপ্তাহে হজ হতে পারে। ৫ ডিসেম্বর মক্কায় সৌদি হজ মন্ত্রণালয়ের সঙ্গে ২০২০ সালের হজ চুক্তি অনুযায়ী এবার হজে যেতে পারবেন এক লাখ ৩৭ হাজার বাংলাদেশি। বিমান ভাড়ার ওপর ভিত্তি করে ধর্ম মন্ত্রণালয় হজ প্যাকেজ ঘোষণা করবে। সরকারের বেঁধে দেওয়া মূল্যের ওপর ভিত্তি করে বেসরকারি হজ এজেন্সিগুলো তাদের নিজস্ব হজ প্যাকেজ ঘোষণা করবে। বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদিয়া এয়ারলাইনস সমান সংখ্যাক যাত্রী পরিবহন করবে। লাভের অর্ধেক পাবে সৌদিয়া এয়ারলাইনস।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )